আজ মঙ্গলবার, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সোনারগাঁয় বকেয়া বেতন ও বোনাসের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

 

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি ঃ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার পিরোজপুর এলাকায় অবস্থিত বিথী ফ্যাশন নামে একটি তৈরী পোশাক কারখানার মালিক বকেয়া বেতন ও ঈদ বোনাস পরিশোধ না করে কারখানার মূল ফটকে তালা জুলিয়ে দেওয়ার প্রতিবাদে গতকাল রবিবার দুপুরে ওই কারখানার কয়েকশত শ্রমিক একত্রিত হয়ে কারখানার মূল ফটকের সামনে বিক্ষোভ মিছিল করে। পরে তারা সোনারগাঁ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।

লিখিত অভিযোগ  তারা উল্লেখ্য করেছেন, উপজেলার পিরোজপুর ইউনিয়নের ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পিরোজপুর  বাসস্টান্ড এলাকায় অবস্থিত বিথী ফ্যাশন নামে একটি তৈরী পোশাক কারখানায় আমরা প্রায় দু’শতাধিক শ্রমিক দীর্ঘদিন যাবত কর্মরত আছেন। গতকাল আমরা কারখানায় কাজ করতে গেলে মূল ফটকে তালা ঝুলতে দেখে আমরা কারখানার সামনে বিক্ষোভ মিছিল করতে থাকি। এসময় মালিক পক্ষের ভারাটে সন্ত্রাসীরা আমাদেরকে মারধর করে পিটিয়ে আহত করে। তারা  লিখিত অভিযোগে আরো উল্লেখ্য করেন,তারা দীর্ঘদিন যাবত স্থায়ী শ্রমিক হিসেবে ওই কারখানায় সততা,দক্ষতা,নিষ্ঠা ও সুনামের সহিত দায়িত্ব পালন করে আসছি। আমাদের দুই মাসের বকেয়া বেতন,ওবারটাইম ও ঈদ বোনাস পরিশোধ না করে হঠাৎ করে কারখানা বন্ধ করে দেন। মাত্র কয়েকদিন পর ঈদুল আজহা অনুষ্ঠিত হবে। আমরা বেতনভাতা ও বোনাস না পেলে ছেলেমেয়ে ,পরিবার ও স্বজনদের নিয়ে কিভাবে ঈদ উদজাপন করব।

ওই কারখানার শ্রমিক আল-আমিন ও  আলম বলেন, কারখানার ব্যবস্থাপনা পরিচালক বিল্লাল হোসেন তার নিয়োজিত কতিপয় কর্মকর্তাদের দিয়ে আমাদের বিনা কারনে চাকুরীচ্যুত ও দুই মাসের বকেয়া বেতন সহ বিভিন্ন পাওনাদি পরিশোধ না করে তাল বাহানা শুরু করে দিয়েছে। আমরা এর ন্যায় বিচার চাই।

তানিয়া আক্তার ও সাদিয়া বেগম বলেন, মাত্র কয়েকমাস পূর্বে আমাদের কারখানায় কয়েকজন শ্রমিককে বিনা কারনে অন্যায়ভাবে চাকুরিচ্যুত করা হয়েছিল। এর প্রতিবাদে মহাসড়ক অরোধ সহ বিভিন্ন কর্মসূচী পালন করেছিলাম আমরা।

আমজাদ হোসেন ও নাহিদা আক্তার বলেন, কারখানার এমডি বিল্লাল হোসেন  খুব খারাপ প্রকৃতির লোক। তিনি অন্যায়ভাবে শ্রমিকদের বিনা কারনে চাকুরীচ্যুত সহ বিভিন্ন অপকর্ম করলেও তার বিরুদ্ধে আমরা মুখ খুলতে সাহস পাইনা।

আয়েশা আক্তার ও আবু সাঈদ বলেন, এই কারখানার মালিক পক্ষ শতশত শ্রমিকের লক্ষলক্ষ টাকা বেতন পরিশোধ না করে তাদের চাকুরী থেকে অব্যহতি প্রদান করেন।

এবিষয়ে জানতে চাইলে বিথী ফ্যাশনের ব্যবস্থাপনা পরিচালক বিল্লাল হোসেন বকেয়া বেতনের কথা স্বিকার করে বলেন,আমাদের কাছে শ্রমিকরা এক মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাস পাবে সত্যি। তবে বকেয়া বেতন ও ঈদ বোনাস ঈদের  পূর্বে পরিশোধের ঘোষনা দিলেও শ্রমিকরা কারখানার বাহিরে বিক্ষোভ মিছিল করেন। তিনি বলেন, খুব শিগ্রই তাদের বকেয়া বেতন পরিশোধ করা হবে।

সোনারগাঁ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোর্শেদ আলম বলেন, এবিষয়ে বিথী ফ্যাশনের শ্রমিকরা লিখিত অভিযোগ দায়ের করেছেন। ঈদের পূর্বে শ্রমিকদের সকল প্রকার বকেয়া পাওনাধী পরিশোধ করার জন্য মালিক পক্ষকে অনুরোধ করা হয়েছে।

স্পন্সরেড আর্টিকেলঃ